Usabangladesh24.com | logo

১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২রা আগস্ট, ২০২১ ইং

বিশ্বকাপ ফাইনালে তোলা কোচকে হারিয়ে কী বলছেন মেসি

প্রকাশিত : ডিসেম্বর ০৯, ২০২০, ০৮:২৬

বিশ্বকাপ ফাইনালে তোলা কোচকে হারিয়ে কী বলছেন মেসি

আর্জেন্টিনাকে স্বপ্নের বিশ্বকাপ ফাইনালে নিয়ে গিয়েছিলেন কোচ আলেসান্দ্রো সাবেলা। সেবার অল্পের জন্য ছোঁয়া হয়নি ট্রফি। এবার পৃথিবীর মায়া ত্যাগ করেই চলে যান পারাপারে। ডিয়েগো ম্যারাডোনার মৃত্যু শোক ভুলতে না পারা আর্জেন্টাইনরা মঙ্গলবার পেলেন এই দুঃসংবাদ।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনাকে রানার্সআপ ট্রফি এনে দেওয়া কোচকে হারিয়ে শোকার্ত লিওনের মেসি। সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে এক পোস্ট দিয়ে মেসি লেখেন, ‘তোমার কাছে কোনো কিছু প্রকাশ করাই ছিল শান্তির।’

‘তিনি একজন মহান মানুষ ছিলেন, আমার ক্যারিয়ার গড়তে ভীষণ সহায়তা করেছেন। বিশ্বকাপ বাছাই পর্ব ও বিশ্বকাপে আমাদের ফুটবলের কিছু মুহূর্ত আমরা এক সঙ্গে উপভোগ করেছি। শোকার্ত পরিবারের প্রতি রইল সমবেদনা।’

শারীরিক অসুস্থতায় সাবেলার মৃত্যু হয়। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসের বরাত দিয়ে জানিয়েছে গোল ডটকম। গত ২৬ নভেম্বর ‘জরুরিভাবে’ হাসপাতালে নেওয়া হয় সাবেলাকে। পরে বুয়েন্স আয়ার্সের কার্ডিওভাস্কুলার ইন্সটিটিউটে নেওয়া হয়।দুই সপ্তাহ মৃত্যুর সঙ্গে লড়াইয়ের পর মঙ্গলবার হার মানেন সাবেলা। হৃদরোগের সমস্যায় ভুগছিলেন তিনি।

আর্জেন্টিনা ছাড়াও স্বদেশী ক্লাব এস্তুদিয়ান্তেসের কোচ ছিলেন সাবেলা। তবে তিনি স্মরণীয় থাকবেন যুক্তরাজ্যের শেফিল্ড ইউনাইটেড ও লিডসের খেলোয়াড় হিসেবে। ১৯৭৮ সালে আর্জেন্টিনোস জুনিয়র্সের তারকা ম্যারাডোনার সঙ্গে চুক্তির সিদ্ধান্ত থেকে সরে এসে তাকে নেয় শেফিল্ড। ১৮ বছর বয়সী ম্যারাডোনার দাম বাড়তি মনে করায় তাকে নেয়নি ইয়র্কশায়ার ক্লাব।

১৯৮০ সালে লিডসে দলবদলের আগে সাবেলা ৮০ ম্যাচ খেলেন ব্লেডদের সঙ্গে। ১৯৮১ সালের শেষ দিকে আবার আর্জেন্টিনায় ফিরে যান তিনি, এস্তুদিয়ান্তেসে। সেখানে খেলোয়াড় ও ক্লাবের লিজেন্ড হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন সাবেলা। ২০০৯ সালে কোচ হিসেবে জেতেন কোপা লিবার্তাদোরেস।

দুই বছর পর পদত্যাগ করে সাবেলা কোচ হন আর্জেন্টিনার। লিওনেল মেসিকে দেন অধিনায়কত্ব। তার অধীনে আর্জেন্টিনা ৪০ ম্যাচে কেবল পাঁচটি হেরেছিল। তবে জার্মানির কাছে বিশ্বকাপ ফাইনাল হেরে সরে দাঁড়ান নিজেই। তার হাত ধরেই আর্জেন্টিনা ২৪ বছর পর খেলেছিল ব্রাজিল বিশ্বকাপের ফাইনাল। জার্মানি ফাইনাল জেতে ১-০ ব্যবধানে।

প্রসঙ্গত, ২০১১ সালে মেসিদের সঙ্গে বাংলাদেশ সফরে এসেছিলেন সাবেলা।

 

সংবাদটি পড়া হয়েছে 264 বার

A Concern Of Positive International Inc USA.
All Rights Reserved -2019-2021

Editor In Chief : Hamidur Rahman Ashraf
Editor : Habib Foyeji
Managing Editor : Mohammad Sahiduzaman Oni
CEO : Mahfuzur Rahman Adnan

2152- B, Westchester Ave., Bronx, New York 10462 USA.

Phone : 9293300588, 7188237535

7188237538 (Fax)

Email :
usabangladesh24@gmail.com (News)

info@usabangladesh24.com (CEO)