Usabangladesh24.com | logo

১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে অক্টোবর, ২০২১ ইং

আন্তর্জাতিক জুনিয়ার সায়েন্স অলিম্পিয়াডে ৬ সদস্যের বাংলাদেশ দল

প্রকাশিত : সেপ্টেম্বর ১৮, ২০২১, ১২:০৮

আন্তর্জাতিক জুনিয়ার সায়েন্স অলিম্পিয়াডে ৬ সদস্যের বাংলাদেশ দল

তথ্য প্রযুক্তি ডেস্কঃ আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের পূর্ণাঙ্গ বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও ‘২১) এর মাধ্যমে সারা দেশ থেকে এই ৬ জনকে বাছাই করা হয়েছে।

আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে ২০১৫ সাল থেকে নিয়মিত বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আয়োজিত হয়ে আসছে। এ বছর ছিল এর সপ্তম বছর। করোনা অতিমারির মধ্যে গত জুলাই মাস থেকে অনলাইনে এই আয়োজনের কার্যক্রম শুরু হয়। দীর্ঘ প্রচারণা, অনলাইন আঞ্চলিক পর্ব, জাতীয় পর্ব ও ক্যাম্প আয়োজনের পর নির্বাচন করা হয়েছে দেশসেরা ৬ জন শিক্ষার্থীকে।

এ বছর ৬ সদস্যের আইজেএসও বাংলাদেশ দলে আছে খুলনা জিলা স্কুলের এস এম আব্দুল ফাত্তাহ (৯ম), বরিশাল ক্যাডেট কলেজের মুহতাসিন আল ক্বাফি (এসএসসি ’২১), ময়মনসিংহ জিলা স্কুলের অম্লান দে অভীক (এসএসসি ’২১), আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের আবদুর রহমান (৯ম) এবং খুলনা জিলা স্কুলের কাজী নাদিদ হোসেন (৯ম) ও স্বাধীন রায় সানি (এসএসসি ’২১)। এরাই ডিসেম্বরে আবুধাবি কর্তৃক আয়োজিত ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-তে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করবে।

আইজেএসও বাংলাদেশ দলের প্রধান দলপতি হিসেবে আছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্যবিদ্যালয়ের অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। সহকারী দলনেতা হিসেবে আছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির স্বেচ্ছাসেবক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওমর ফারুক ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের শিক্ষার্থী আবিদুর রহমান। পর্যবেক্ষক হিসেবে আছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অনুষ্ঠান সমন্বয়ক মাহমুদ মীম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গৌতম পাল। সুপারভাইজার হিসেবে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোরশেদা আক্তার মীম ও গ্রীন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রেজাউল ইসলাম।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি আগামী ৩ মাস বাংলাদেশ আইজেএসও দলের প্রস্তুতির জন্য বেশ কিছু ক্যাম্প আয়োজন করবে। সঙ্গে মাকসুদুল আলম বিজ্ঞানাগারে (ম্যাসল্যাব) ব্যবহারিক বিজ্ঞানের প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে।

এবছর বিডিজেএসও-২০২১ এ অংশ নেয়ার জন্য তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণী পড়ুয়া ১৩ হাজারের অধিক শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশন করে। দেশের ৬৪ জেলার ৪৩৭টি উপজেলা থেকে শিক্ষার্থীরা এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করে। করোনা মহামারির কারণে এবারের অলিম্পিয়াড সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

বিডিজেএসও-২০২১ যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। আয়োজনটির টাইটেল স্পন্সর আল আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। বিস্তারিত তথ্য পাওয়া যাবে www.bdjso.org ওয়েবসাইটে।

সংবাদটি পড়া হয়েছে 12 বার

Managing By Positive International Inc.
All Rights Reserved -2019-2021

President Of Editorial Board : Moinul Chowdhury Helal
Editor : Hamidur Rahman Ashraf
Managing Editor : Mohammad Sahiduzaman Oni
CEO : Mahfuzur Rahman Adnan

Contact : 78-19, 101 Avenue, Ozonepark,

New York 11416

Phone : +1 347 484 4404

Email :
usabangladesh24@gmail.com (News)

info@usabangladesh24.com (CEO)