Usabangladesh24.com | logo

২রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই জানুয়ারি, ২০২২ ইং

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৫৫ লাখ পাঁচ হাজার ছাড়ালো

প্রকাশিত : জানুয়ারি ১০, ২০২২, ০৬:০৭

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৫৫ লাখ পাঁচ হাজার ছাড়ালো

নিউজ ডেস্কঃ চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে হ্রাস পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমল প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন তিন হাজারের অধিক মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে রোগটিতে নতুন করে আক্রান্ত লোকজনের সংখ্যা সাড়ে ১৮ লাখে নেমে এসেছে।

সর্বশেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল যুক্তরাষ্ট্রে। এ দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় এখনো শীর্ষে রয়েছে রাশিয়া। আর প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, মেক্সিকো, ভিয়েতনাম, তুরস্ক এবং ইতালির নাম। এতে বিশ্বব্যাপী রোগটিতে শনাক্ত রোগীদের সংখ্যা ৩০ কোটি ৭৮ লাখের ঘর ছাড়িয়েছে। অপর দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৫৫ লাখ পাঁচ হাজারে পৌঁছে গেছে।

সোমবার (১০ জানুয়ারি) বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন তিন হাজার ৩০৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা প্রায় দেড় হাজার কমেছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫৫ লাখ পাঁচ হাজার ৮৩৯ জনে দাঁড়িয়েছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮ লাখ ৫১ হাজার ৮৯৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা তিন লাখের বেশি কমেছে। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত রোগটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ৩০ কোটি ৭৮ লাখ ৬৯ হাজার ৪৬ জনে পৌঁছেছে।

এ দিকে গত এক দিনে বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল মার্কিন ভূখণ্ডে। যুক্তরাষ্ট্রে একই সময়ে নতুন করে মহামারি করোনা ভাইরাসের থাবায় আক্রান্ত হয়েছেন তিন লাখ আট হাজার ৬১৬ জন। আর মারা গেছেন ৩০৮ জন। প্রাণঘাতী ভাইরাসটির তাণ্ডবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ছয় কোটি ১২ লাখ ৬৩ হাজার ৩০ জন। আর প্রাণ হারিয়েছেন আট লাখ ৫৯ হাজার ৩৫৬ জন।

অন্য দিকে দৈনিক প্রাণহানির তালিকায় এখনো শীর্ষে রয়েছে রাশিয়া। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭৬৩ জন। আর নতুন করে রোগটিতে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ২৪৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে এক কোটি ছয় লাখ ৫০ হাজার ৮৪৯ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে তিন লাখ ১৬ হাজার ১৬৩ জনের। এছাড়া গেল ২৪ ঘণ্টায় ব্রিটেনে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন এক লাখ ৪১ হাজার ৪৭২ জন। আর মারা গেছেন ৯৭ জন। মহামারির শুরু থেকে যুক্তরাজ্যে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ৪৪ লাখ ৭৫ হাজার ১৯২ জন। আর রোগটির থাবায় মারা গেছেন এক লাখ ৫০ হাজার ১৫৪ জন। একই সময়ে ইউরোপের দেশ ইতালিতে নতুন করে কোভিড শনাক্ত হয়েছেন এক লাখ ৫৫ হাজার ৬৫৯ জন এবং প্রাণ হারিয়েছেন ১৫৭ জন।

গত এক দিনে অঞ্চলটির আরেক দেশ ফ্রান্সে নতুন করে মহামারি করোনায় সংক্রমিত হয়েছেন দুই লাখ ৯৬ হাজার ৯৭ জন। আর মারা গেছেন ৯০ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে এক কোটি ২১ লাখ ১১ হাজার ২১৮ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে প্রাণ হারিয়েছেন এক লাখ ২৫ হাজার ৪৩৮ জন।

এছাড়া ইউরোপের আরেক দেশ জার্মানিতে নতুন করে রোগটিতে সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৮১২ জন এবং প্রাণ দিয়েছেন ৬০ জন। কোভিড মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত ৭৫ লাখ ৩১ হাজার ৬৩০ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন এক লাখ ১৪ হাজার ৭১২ জন । একই সময়ের মধ্যে ইউক্রেনে নতুন করে করোনা ভাইরাসে শনাক্ত হয়েছেন দুই হাজার ৮১০ জন। আর মারা গেছেন ৭৫ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও প্রাণ হারানোদের সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৫০ জন। আর নতুন করে রোগটিতে সংক্রমিত হয়েছেন ২৪ হাজার ৩৮২ জন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দুই কোটি ২৫ লাখ ২৩ হাজার ৯০৭ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ছয় লাখ ২০ হাজার ৩১ জনের।

এ দিকে মহামারি করোনায় সংক্রমিতদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণ হারানোদের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে তিন কোটি ৫৭ লাখ আট হাজার ৪৪২ জনে পৌঁছেছে। এর মধ্যে মারা গেছেন চার লাখ ৮৩ হাজার ৭৯০ জন।

এছাড়া কোভিড সংক্রমিত হয়ে গেল এক দিনে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কে ১৭৩ জন, পোল্যান্ডে ২২ জন, দক্ষিণ আফ্রিকায় ৮২ জন এবং ভিয়েতনামে ২০২ জন মৃত্যুবরণ করেছেন। অপর দিকে নির্ধারিত ২৪ ঘণ্টায় উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে প্রাণ হারিয়েছেন ২০২ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে তিন লাখ ৩০৩ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

সংবাদটি পড়া হয়েছে 7 বার

Managing By Positive International Inc.
All Rights Reserved -2019-2021

President Of Editorial Board : Moinul Chowdhury Helal
Editor : Hamidur Rahman Ashraf
Managing Editor : Mohammad Sahiduzaman Oni
CEO : Mahfuzur Rahman Adnan

Contact : 78-19, 101 Avenue, Ozonepark,

New York 11416

Phone : +1 347 484 4404

Email :
usabangladesh24@gmail.com (News)

info@usabangladesh24.com (CEO)