পাসপোর্ট নিয়ে সংশয় কাটছে না মালয়েশিয়া প্রবাসীদের

পাসপোর্ট নিয়ে সংশয় কাটছে না মালয়েশিয়া প্রবাসীদের। প্রবাসীরা অভিযোগ করে বলছেন, গত বছর দালাল ও এজেন্ট কর্তৃক প্রতারিত হয়ে বৈধতার সুযোগ হারিয়েছেন, খুয়েছেন পাসপোর্টও। এ বছর ভেন্ডর বা এজেন্ট নিয়োগ না দিয়ে মালিক কর্তৃক বৈধতার সুযোগ দিয়েছে।

প্রতারণাও হবে না বলে আশা করছেন প্রবাসীরা। তবে সময়মতো পাসপোর্ট হাতে না পেলে এবারও বৈধতার সুযোগ হাতছাড়া হয়ে যাবে বলে শংকায় রয়েছেন প্রবাসীরা।
এ সুযোগে প্রবাসীদের হাতে দ্রুত পাসপোর্ট বিতরণের জন্য মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক রেজাউল করিম রেজার নেতৃত্বে একটি দল সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের সঙ্গে দেখা করে অনুরোধ জানিয়েছেন। অনুরোধের পরিপ্রেক্ষিতে আশ্বাসও দিয়েছেন মন্ত্রী।

এদিকে মালয়েশিয়ায় কোভিড-১৯ মহামারীর কারণে চলতি বছরের ১৮ মার্চ থেকে দেশটিতে চলছে টানা লকডাউন। সরকার বাধ্যতামূলক আরোপ করেছে স্বাস্থ্য, সামাজিক দূরত্ব ও বিভিন্ন বিধিনিষেধ।
সূত্রমতে, সিএমসিও এবং এসওপি নির্দেশনা মেনে প্রতিদিন ১৩শ’ পাসপোর্ট ডেলিভারি দেয়া হচ্ছে এবং প্রতিদিন প্রায় ১৫শ’ নতুন পাসপোর্টের আবেদন এন্ট্রি করা হচ্ছে। এছাড়া পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান ও অন্যান্য সেবা নিয়মিত দেয়া হচ্ছে।

এ বিষয়ে পাসপোর্ট অ্যান্ড ভিসা শাখার প্রধান মো. মশিউর রহমান তালুকদার জানান, মালয়েশিয়া সরকার একটানা লকডাউন ঘোষণার পাশাপাশি কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (সিএমসিও), স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) জারি করে রেখেছে।

মালয়েশিয়ায় নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. গোলাম সারওয়ার অভিবাসী দিবসে তার বক্তব্যে বলেন, পাসপোর্ট দ্রুত ডেলিভারি দিতে ইতোমধ্যে হাইকমিশনে ৬ জনকে নিয়োগ দেয়া হয়েছে এবং আরও নিয়োগের জন্য প্রক্রিয়াধীন রয়েছে। মালয়েশিয়া পোস্ট অফিসের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে; যাতে পাসপোর্ট দূর-দূরান্তে কর্মরত কর্মীদের সহজে পৌঁছে দেয়া যায়। বৈধকরণ নিয়ে রাষ্ট্রদূত বলেন, রিক্যালিব্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ নিয়োগদাতা বা মালিকনির্ভর। না জেনে না বুঝে কারও সঙ্গে আর্থিক লেনদেন না করার পরামর্শ দেন তিনি। একই সঙ্গে অভিবাসী দিবসে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে থাকা প্রবাসীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানান তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: