যুক্তরাষ্ট্রে নতুন ৫ লাখ কর্মসংস্থান হয়েছে গত মে মাসে

নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রে গত মাসে ৫ লাখ ৫৯ হাজার নতুন কর্মসংস্থান হয়েছে। ওয়াল স্ট্রিটসহ যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিদেরা এর চেয়ে অনেক বেশি কর্মসংস্থান হবে বলে আশা করেছিলেন।

গত এপ্রিল মাস থেকে মে মাসে যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান বেড়েছে। এপ্রিল মাসে ২ লাখ ৬৬ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছিল। নানা নাগরিক প্রণোদনা দেওয়ার পরে আশা করা হয়েছিল মে মাসে এর তিন গুণ কর্মসংস্থান হবে।

রক্ষণশীলদের অভিযোগ, বেকার ভাতার মেয়াদ ক্রমাগত বর্ধিত করার কারণে কর্মজীবীরা কাজে ফিরছেন না। উদারনৈতিকদের পক্ষ থেকে বেকার ভাতা এবং নাগরিক প্রণোদনা অব্যাহত রাখার জন্য চাপ দেওয়া হচ্ছে। আইনপ্রণেতারা এটির করণীয় নিয়ে এখন দলীয় বিতর্কে জড়িয়ে পড়বেন বলে মনে করা হচ্ছে।

বিনিয়োগ প্রতিষ্ঠান এবারডিন স্ট্যান্ডার্ড ইনভেস্টসের উপপ্রধান অর্থনীতিবিদ জেমস ম্যাককেন বলেছেন, যুক্তরাষ্ট্রে মে মাসের কর্মসংস্থান রিপোর্ট আংশিক তথ্য দিয়েছে। এপ্রিল মাস থেকে মে মাসের কর্মসংস্থান বৃদ্ধির তথ্য বাইডেন প্রশাসনকে কিছুটা স্বস্তি দিয়েছে।

অর্থনীতিবিদ রিক বাঙ্কার বলেছেন, এক মাসে কর্মসংস্থান বৃদ্ধির রিপোর্টে আশাহত হওয়ার তেমন কোনো কারণ নেই। এক মাসে পাঁচ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি উল্লেখযোগ্য ঘটনা। মার্কিন অর্থনীতি ঘুরে দাঁড়ানোর জন্য এর ধারাবাহিকতা বজায় রাখতে হবে।

বাইডেন মে মাসের কর্মসংস্থান রিপোর্ট প্রকাশিত হওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি বলেছেন, নতুন কর্মসংস্থানের সংখ্যা আমাদের জন্য সুসংবাদ। তাঁর প্রস্তাবিত অবকাঠামো উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হলে অনেক মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। মার্কিন অর্থনীতি গতিশীল হবে।

কংগ্রেসের হাউস অ্যান্ড মিনস কমিটির প্রভাবশালী রিপাবলিকান সদস্য কেভিন ব্র্যাডি মে মাসের কর্মসংস্থান রিপোর্টকে হতাশার বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনকে এখন তাঁর ব্যয়বহুল এবং নিয়ন্ত্রণমূলক পরিকল্পনাগুলো নিয়ে নতুন করে ভাবতে হবে। তিনি কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকারি নানা নিয়ন্ত্রণমূলক কর্মসূচি বাদ দেওয়া, বাইডেন প্রস্তাবিত ট্যাক্স আইন এবং নাগরিক প্রণোদনার নামে অর্থ ব্যয়ের সমালোচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: