২০ হাজার বছর আগেও হয়েছিল করোনা মহামারি!

নিউজ ডেস্কঃ বিশ্ববাসী গত দুই দশকে সার্স, মার্স ও করোনার মতো বড় বড় মহামারির মুখোমুখি হয়েছে। এর মধ্যে করোনার তাণ্ডব এখনো চলছে। তবে এই ভাইরাসের ব্যাপক সংক্রমণের ঘটনা নতুন নয়। ২০ হাজার বছর আগেও পূর্ব এশিয়ায় করোনা মহামারি হয়েছিল বলে এক গবেষণায় জানা গেছে।

অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের গবেষকদের এসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে দ্য কারেন্ট বায়োলজি নামের বিজ্ঞান সাময়িকীতে। বিশ্বের ২৬টি ভিন্ন ভিন্ন জায়গা থেকে সংগ্রহ করা আড়াই হাজার মানুষের জেনম পরীক্ষা করে এ তথ্য পাওয়া যায়। সংগৃহীত নমুনাগুলোতে করোনাভাইরাসের বিবর্তনের হাজার হাজার বছর আগের তথ্যও আছে বলে জানিয়েছেন নিবন্ধের প্রধান লেখক ইয়াসিন সৌলমি।

ভাইরাস মূলত নিজেদের কপি বা অনুলিপি তৈরির মাধ্যমে কাজ করে। কিন্তু এ কাজ করার জন্য তাদের নিজস্ব যন্ত্র নেই। এ জন্য এরা প্রথমে একজনকে আক্রমণ করে এবং তার শরীরের উপাদান ছিনিয়ে নিয়ে নিজেদের অনুলিপি তৈরি করে। তবে মানুষের যে কোষ আক্রান্ত হয়, সেটি ক্ষতিগ্রস্ত হওয়ার আগে এক ধরনের চিহ্ন রেখে যায়। এ থেকে বোঝা যায়, এটি আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল।

২০১৯ সালে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে এ ভাইরাসের উৎস নিয়ে ব্যাপক বিতর্ক চলছে। যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ এর জন্য চীনের দিকে আঙুল তুলছে। তবে ইয়াসিন সৌলমি বলেন, জেনম গবেষণায় চীন, জাপান ও ভিয়েতনামে আগেও করোনা মহামারি ছড়িয়ে পড়ার ব্যাপারে ইঙ্গিত পাওয়া গেছে। হয়তো এর বাইরেও ভাইরাসটি ছড়িয়ে পড়েছিল, কিন্তু সে ব্যাপারে এখনো বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

সূত্র: সিএনএন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: