সাইবার হামলায় অচল হয়ে গেছে ইরানের পেট্রল স্টেশন

নিউজ ডেস্কঃ সাইবার আক্রমণের মাধ্যমে ইরানের জ্বালানি বিতরণ নেটওয়ার্ককে অচল করে দেওয়া হয়েছে। গত মঙ্গলবার এই সাইবার আক্রমণ চালানো হয় বলে ইরান সরকারের বরাত দিয়ে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

‘প্রিডেটরি স্প্যারো’ নামধারী একটি গ্রুপ দাবি করেছে, তারা গত মঙ্গলবার ইরানে সাইবার হামলা চালিয়েছে। কিন্তু ইরানের শীর্ষ ইন্টারনেট নীতি-নির্ধারণী সংস্থা হামলার পেছনে একটি বেনামী ‘স্টেট অ্যাক্টর’ (বিদেশি কোনো সরকার দ্বারা পরিচালিত কেউ) রয়েছে বলে অভিযোগ করেছে।

 

Cyberattack hit every gas station in Iran | MEO
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন—হামলার লক্ষ্য ছিল ‘জনগণকে ক্ষুব্ধ করে তোলা’। ইরানের সুপ্রিম কাউন্সিল অব সাইবার স্পেসের সেক্রেটারি আবোল হাসান ফিরুজাবাদী বলেন, হামলার পেছনে একটি দেশ রয়েছে। কিন্তু ‘কোন দেশ এবং কীভাবে’ সে হামলা চালানো হয়েছিল তা জানানোর সময় এখনো হয়নি।ওই আক্রমণের মাধ্যমে ইরানের পেট্রল বিক্রির বিভিন্ন সংস্থার আন্তঃসংযুক্ত নেটওয়ার্ককে বিকল করে দিয়েছে। এই নেটওয়ার্কের মাধ্যমে দেশটির মোটর গাড়ি চালকেরা সরকারের ইস্যু করা স্মার্ট কার্ড দিয়ে হ্রাসকৃত মূল্যে পেট্রল কিনতে পারতেন। তাই ভর্তুকি দেয়া জ্বালানি কেনার জন্য দেশটির পেট্রোল স্টেশনগুলোতে সব সময়ই দীর্ঘ লাইন থাকত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: